মঙ্গলবার, ৭ মে, ২০১৯

ক্যারোলিন ফোরেস্ট



ক্যারোলিন ফোরেস্ট একজন পরিচলাযক, প্রাবন্ধিক, সম্পাদকীয় লেখক, স্ক্রিপ্ট লেখক।
তিনি "বহুসংস্কৃতিবাদ এবং সার্বজনীনতা" বিষয়ে বিজ্ঞান-পো-তে শেখান।
তিনি উগ্র ডানপন্থী, মৌলবাদ, বহুসংস্কৃতিবাদ এবং সার্বজনীনতা নিয়ে অনেক উল্লেখযোগ্য রচনা লিখেছেন যার মহ্দ্য়ে আছে ক্রসফায়ার: সেকুলারিজম আন্ডার দ্য জিউইশ, খ্রিস্টান অ্যান্ড মুসলিম ফান্ডামেন্টালিজম, ব্রাদার তারিক: তারিক রমাদান'স ডবল ডিসকোর্স, দ্য অ্যাবস্কুরান্টিস্ট টেম্পটেশন, দ্য ক্ল্যাশ অফ প্রিজুডিস, দ্য লাস্ট ইউটোপিয়া: থ্রেট টু ইউনিভার্সালিজম, ফ্রি টু সে ইট (তসলিমা নাসরিনের সাথে কথোপকথন), মেরিন লে পেন আনমাস্কড অথবা ইউলজি অফ ব্লাস্ফেমি (যাকে সলমন রুশদি "অতিগুরুত্বপূর্ণ বই" বলেছেন) এবং জিনিয়াস অফ সেকুলারিজম।

তাঁর বেশিরভাগ বই পুরষ্কার পেয়েছে: ধর্মনিরপেক্ষতার জন্য জাতীয় পুরস্কার, রাজনৈতিক বইয়ের পুরস্কার, জিন জেই পুরস্কার, অ্যারন-কন্ডরসেট পুরস্কার, ফেটকান পুরস্কার বা একাডেমি অফ মোরাল অ্যান্ড পলিটিক্যাল সায়েন্স এর তরফে এড্রিয়ন ডিউয়ান্ড প্রাইজ। অনেক বইয়ের জুরির সদস্য হিসাবে তিনি অ্যানা লিন্ড ফাউন্ডেশনের (বিভিন্ন সংস্কৃতির মধ্যে বাক্যালাপের জন্য) কাজ করেছেন।

তার বইগুলি ইংরেজি, আরবি, চিনা, ক্রোয়েশীয়, স্পেনীয়, ইতালীয়, জাপানি, কুর্দি, ফার্সি, পর্তুগীজ এবং রাশিয়ান ভাষায় অনুবাদ করা হয়েছে।

২০০৪ থেকে ২০০৯ সাল পর্যন্ত চার্লি হেবডোর সাবেক সহযোগী হিসাবে তিনি কার্টুনের বিষয়গুলি কভার করেছেন এবং নব একচ্ছত্রবাদের বিরুদ্ধে বারোজনের ইস্তাহার শুরু করেছিলেন, যাতে সলমন রুশদি এবং তসলিমা নাসরিন সহ অনেকে স্বাক্ষর করেছেন।

5 বছর ধরে তিনি লে মন্ড সংবাদপত্রের জন্য "সান্স ডিট্যুর" কলাম লিখেছিলেন, ফ্রান্স ইন্টারে গ্রীষ্মকালে "ওনারা বিশ্ব বদলেছিলেন" নামক একটি অনুষ্ঠানের সঞ্চালনা করেছিলেন এবং ২০১৬ পর্যন্ত ফ্রান্সের সংস্কৃতির উপর "দ্য ওয়ার্ল্ড অ্যাকর্ডিং টু ক্যারোলিন ফোরেস্ট" নামে একটি কলাম লিখেছেন। হাফিংটন পোস্টে তার নিয়মিত ফোরাম ছাড়াও। ওয়াল স্ট্রিট জার্নাল এই কলামগুলির কয়েকটি প্রকাশিত করেছে। আজ, তিনি মেরিয়্য়ান এর জন্য লেখেন। 

টেলিভিশনের জন্য, তিনি লেস পার্ক্স দে লা পেক্স (শান্তির পার্কসমূহ), অন্ধ ধারণার বিরুদ্ধে সিরিজ, "কাহিয়ার ডে ডলিয়েন্সেস" (অভিযোগের বই) এবং "রেজক্স ডি ল'এক্সট্রিম" (এক্সট্রিম নেটওয়ার্ক)এক্সট্রিম সহ তিনি 20 টিরও বেশি ডকুমেন্টারি পরিচালিত করেছেন।

২০১৬ থেকে তিনি "সোয়েরর্স ড'আর্মস" (অস্ত্রশোভিত বোনেরা), ইয়াজিদি গণহত্যা এবং কুর্দি যোদ্ধাদের সাথে যোগ দিতে আন্তর্জাতিক নারী ব্রিগেডের বিষয়ে একটি কল্পনাত্মক চলচ্চিত্র লিখছেন এবং নির্দেশনা করছেন।  "সোয়েরর্স ড'আর্মস" (অস্ত্রশোভিত বোনেরা) নামে ২০১৯ সালে শরতে এই চলচ্চিত্র মুক্তি পাবে। 
কথা: 
একজন তরুণ ইয়াজিদি জারাকে অপহরণ করে এক জিহাদীকে যৌন  দাসী হিসেবে বিক্রি করা হয়। তার ছোট ভাইকে বাঁচানোর তাগিদে বন্দি অবস্থায় কাটিয়ে এবং শিশু সৈনিক হওয়ার প্রশিক্ষণ নেওয়ার পর, সে পালাতে সমর্থ হয়। সে অস্ত্র তুলে নেয় আর নারী যোদ্ধাদের একটি আন্তর্জাতিক দলে যোগ দেয়।
বিভিন্ন অতীত থেকে উঠে আসলেও, সবাই তাদের মনের ক্ষত সারাতে চায়। জিহাদিদের উপর তাদের কতটা ক্ষমতা খাটবে তারা বুঝতে পারে, এরা একজন মহিলার হাতে মরতে ভয় পায়, আর একসাথে, এই বোনেরা ধর্মান্ধদের বিরুদ্ধে এক যুগান্তকারী যুদ্ধ ঘোষণা করে।

ক্যারোলিন ফোরেস্টের চলচ্চিত্রে "সিস্টার্স উইথ ওয়েপন্স"যাতে আছেন: দিলান গুইন, আমির কাসার, ক্যামেলিয়া জর্দান, মিয়া সানসা, এস্টার গারেল, নুশ সাকুগেন, কর্কমাজ আরেসলান, মার্ক রাইডার, দারিনা আল জাউদি। 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন